রবিবার, ১৩ সেপ্টেম্বর, ২০১৫

পৃথিবীর বিলুপ্ত ধর্ম ও বিলুপ্ত দেবতাদের ইতিহাস : মায়ানদের সভ্যতা ও ধর্ম -১ # ৯২



পৃথিবীর বিলুপ্ত ধর্ম ও বিলুপ্ত দেবতাদের ইতিহাস : মায়ানদের সভ্যতা ও ধর্ম
পর্ব # ১ (২ পর্বে বিভক্ত লেখাটির ১ম পর্ব)

মায়ানরা বাস করতো মেক্সিকোর দক্ষিণে এবং উত্তর ও মধ্য আমেরিকায়। খ্রীস্টের জন্মের অন্তত ২০০০ বছর আগে মায়ানরা তাদের সভ্যতা গড়ে তুলেছিল। ২০১৪ সনের রাজনৈতিক বেলিজ, হন্ডুরাস, গুয়াতেমালা, এলসালভাদরের চাপাস, তারাস্কো ও ইয়ুকাটান ছিল মায়ানদের সম্যদ্ধ অঞ্চল। ২০১৪ সনেও দক্ষিণ আমেরিকার বিভিন্ন অঞ্চলে মায়ানরা বসবাস করতো ও তাদের ভাষা ও সংস্কৃতি টিকিয়ে রেখেছিল। মায়ানদের পঞ্জিকার হিসার শুরু হয়েছিল খ্রীস্টপূর্ব ৩১১৪ সন থেকে। মায়া নগরগুলোতে তথা ইউকাতানে ধর্মীয় স্মৃতিসৌধ, মন্দির-পিরামিড, সজ্জিত কবর ২০১৪ সনেও দৃশ্যমান ছিল। মায়ানরা টেলিস্কোপ আবিস্কারের অনেক আগেই অরিয়ন নক্ষত্রের দিক নির্দেশনা, সৌর বছরের দৈর্ঘ্য ও শুক্রের জোতির্বিদ্যা সঠিকভাবে অঙ্কন করেছিল। মায়ানদের অন্যতম দেবতা ছিল ‘ডাভিইং’। কিন ছিল মায়া বর্ষ পঞ্জিকার একটি সময়, যা একটি দিনের অনুরূপ ছিল। ধর্মীয় রীতিতে মায়ানরা বিশ্বাস করতো যে, প্রতিটি সূর্যোদয় ও সুর্যাস্তই পবিত্র। তাদের ধারণা ছিল অনেকগুলো সূর্যের প্রতিকৃতি পর্যায়ক্রমে আসে নরক থেকে স্বর্গের উদ্দেশ্যে। মায়ানদের ভাষায় এক হাজারেরও বেশী বর্ণলিপি ছিল।

দক্ষিণ মায়া নিচুভূমিসমূহের মধ্যে গুরুত্বপূর্ণ অন্তর্ভুক্ত স্থানসমূহের হচ্ছে: নাকবে, এল মিরাডোর, চিভাল, এবং সান বারটোলো। গুয়াতেমালার উচ্চভূমিতে, প্রায় ৮০০ খ্রিস্টপূর্বাব্দে বহিরাগত কামিয়ানালজুয়ু। বহু শতাব্দী ধরে এটি পেতেন এবং প্রশান্ত নিচুভূমিসমূহ জন্য জাদে এবং অবসিদিয়ান উৎসসমূহকে নিয়ন্ত্রণ করেছে। প্রায় ৬০০ খ্রিস্টপূর্বাব্দে ইযাপা, তাকালিক আবাজ, এবং চোকোলার গুরুত্বপূর্ণ প্রাথমিক স্থানসমূহে কোকো প্রধান উৎপাদক ছিল। এছাড়াও মধ্য ও পরের প্রাকধ্রুপদী দিকে উত্তরাঞ্চলীয় মায়া নিচুভূমিসমূহের মাঝা আকারের মায়া সম্প্রদায়ের বিকাশ শুরু হয়। যদিও দক্ষিণাঞ্চলীয় নিচুভূমিসমূহের বৃহৎ কেন্দ্রের আকার, মাপকাঠি এবং প্রভাবের ইঙ্গিতও দেখা গিয়েছে। উত্তরাঞ্চলীয় দুটি গুরুত্বপূর্ণ প্রাকধ্রুপদী স্থান হল কোমচেন এবং ডজিবিলচাল্টুন। প্রায় ৬০০ খ্রিস্টপূর্বাব্দে এল মিরাডোর শহরে বিশাল বিশাল স্থাপত্যের নির্মাণকার্য শুরু হয়। একই সাথে তারা আধুনিক পদ্ধতিতে জলসেচের সাহায্যে চাষাবাদ শুরু করে। এই সময় তারা টিকাল শহরে বসতি স্থাপন করে এবং পরে এটি মায়াদের বৃহত্তম শহরে পরিণত হয়। ধ্রুপদী যুগে রাজধানীর পরেই এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ শহর ছিল। এই যুগের (প্রায় ২৫০ খ্রিস্টপূর্বাব্দ) প্রথম লিখিত শিলালিপি মায়া হায়ারোগ্লিফর চিহ্নিত করা হয়েছিল।[৮] ৪০০ খ্রিস্টপূর্বাব্দে তারা একটি শিলাস্তম্ভের উপরে প্রথম মায়া জ্যোতিষ পঞ্জিকা তৈরি করে। ১০০ খ্রিস্টপূর্বাব্দে থেকে ২৫০ খ্রিস্টাব্দ পর্যন্ত প্রাক-কলম্বীয় মেসোআমেরিকান টিয়োটিহকান শহরের নির্মাণ কাজ চলে। এই শহরের দ্বারা সৃষ্ট মায়া সংস্কৃতি অন্যান্য মায়া সংস্কৃতিকে দারুণভাবে প্রভাবিত করেছিল। প্রথমতম মায়া পিরামিড গঠিত হয়েছিল। ১০০ খ্রিস্টাব্দের কাছাকাছি, মায়া শহরগুলোর একটি ব্যাপক পতন ও পরিত্যক্ত ঘটে যাকে প্রাকধ্রুপদী পতন বলা হয়। এটি প্রাকধ্রুপদী যুগের সমাপ্তির চিহ্নিত।

তাদের ছিল বহু দেবদেবী। তাদের মৃত্যুর দেবতার নাম ছিল ‘আহপুছ’। এই দেবতা ‘ইয়াম-কিমিল’ নামেও পরিচিতি ছিলেন মায়ানদের কাছে। ‘চিয়াক’ ছিল মায়ানদের উর্বরতার দেবতা। এ দেবতা কৃষি, বৃষ্টি ও আলো নিয়ন্ত্রণ করতো। আজটেক দেবতা ‘টলোলাকের’ সঙ্গে তার মিল ছিল। এই দেবতা অমর ছিল। আরেক মায়া সূর্য দেবতার নাম ছিল ‘কিনিস আহাউ’। ‘কুকুলচান’ ও ‘ইতজামনা’ ছিল আরো ২-জন অমর মায়ান দেবতা। কুকুলচানের পিতা ছিল স্বর্পরাজ। ‘ইক’ নামের আরেক দেবতাকে পূজা করতো মায়ানরা। ‘বি’ দেবতা ছিল জীবন ও মৃত্যু নিয়ন্ত্রক। দেবী ‘ইক্সচেল’ ছিলেন রংধনু, পৃথিবী ও চাঁদের নিয়ন্ত্রক। ‘ইক্সটাব’ ছিল আত্মহত্যকারী আরেক মায়ান দেবতা।

বিলুপ্ত মায়ানরা নানা দেবদেবীর পূজা করতো, তবে তারা সময়কে বেশ গুরুত্ব দিতো। বিশেষ সময়ে তারা বলিদান বা উৎসর্গ করতো দেবতার সামনে। যাজকরা বিশেষ ক্যালেন্ডার সময় নির্ধারণ করতো পূজা ও বলিদানের জন্যে। বলিদানের সময় মায়ানরা বিশেষ মানুষের বুক চিরে হৃদপিন্ড বের করে তা দেবতার উদ্দেশ্যে নিবেদন করতো। হত্যাকারীর হাত ও পা রেখে দিতো মায়ানরা বিশেষ বিশ্বাস হেতু। এ কাজে শিশুদের ব্যবহার করা হতো এ জন্যে যে, শিশুদের মায়ানরা নিষ্পাপ মনে করতো। তারা বিশ্বাস করতো যে, বিশ্ব তথা ইউনিভার্সের তিনটি নকশা হচ্ছে নরক, আকাশ ও পৃথিবী।

মায়ারা নরককে গুহা মনে করতো এবং সেখানে ‘বল’ দেবতার বিচারালয় বা আদালতের মাধ্যমে পৌঁছানোতে তারা বিশ্বাস করতো। প্রধান দেবতা ‘কিনিচ আহুয়া’ ও ‘ইতজামনা’-কে মায়ানরা আধিপত্যবাদী আকাশচারী দেবতা মনে করতো। আরেকজন ক্ষমতাসীর দেবতা ছিল ‘এল’। ‘এল’ ছিল নরকের প্রধান দেবতার একজন। মায়ানরা তারামন্ডলীকে বিভিন্ন দেবতা মনে করতো। তারা ঋতু পরিবর্তনকে দেবতাদের কাজ বলে মনে করতো। মায়ানদের দেবতা গ্রীক দেবতাদের মত আলাদা ছিলনা। তারা মনে করতো দেবতারা একত্রিত হয়ে সব কাজ করে। তারা একাধিক ঈশ্বরে বিশ্বাসী ছিল। মায়ানরা তাদের জীবনে দেবতাদের নিজের জীবনের চেয়েও বেশী ভালবাসতো ও ভয় করতো, এ জন্যে তারা তাদের সকল কাজের শুরুতে দেবতার উদ্দেশ্যে পূজা দিয়ে তাকে সন্তুষ্ট করার চেষ্টা করতো।

মায়াদের জীবনযাত্রায় এমন কোনও দিক ছিল না যেখানে ধর্মীয় বিশ্বাসের প্রয়োগ ছিল না। তারা এতটাই ধর্মবিশ্বাসী ছিল মতান্তরে ধর্মান্ধও বলা যেতে পারে। তারা ঈশ্বরের ভয়ে সর্বদাই ভীত ছিল। অধিকাংশ পুরাতাত্ত্বিক মায়া ধর্ম সম্বন্ধে জেনেছেন তাদের দ্বারা লিখিত পুরাণ আর শিলালিপি হতে। বিশেষতঃ পালেংখুয়েতে অবস্থিত শিলালিপির মন্দির থেকে। সেখানে বেশ কিছু পাথুরে এবং পোড়ামাটির পুঁথি হতে তাদের ধর্মবিশ্বাস সম্বন্ধে প্রচুর তথ্য পাওয়া গিয়েছে। এইসব মায়ান পুঁথিকে বলা হয় কোডেক্স। এর মধ্যে বিখ্যাততম জীবিত মায়া কোডেক্স হল প্যারিস কোডেক্স, মাড্রিড কোডেক্স এবং ড্রেসডেন কোডেক্স। ড্রেসডেন কোডেক্স সাধারণভাবে পোপোল ভুহ নামে পরিচিত। এই কোডেক্স মায়ান ভাষা খুইচ্যে এবং স্প্যানিশ লিপিতে লেখা হয়েছিল। সম্ভবতঃ ১৫৫৪ থেকে ১৫৫৮ খৃষ্টাব্দে এই মহামূল্যবান কোডেক্স তৈরি করা হয়েছিল জাগুয়ারের চামড়ার ওপরে। এতে সব মায়া সম্রাটের বংশলতিকার তালিকাও ছিল। জনৈক গুয়াটেমালান স্প্যানিশজাত ক্যাথলিক পুরোহিত ফ্রান্সিস্কো জিমেয়নেজ আবিষ্কার করেন ১৭৮৭ খৃষ্টাব্দে।

মায়ারা হিন্দুদের মতই বহু দেবতায় বিশ্বাস রাখত। তবে তার মধ্যে সামান্য কিছু দেবতা অন্যান্য দেবতার চেয়ে বেশী গুরুত্ব, সম্মান ও মর্যাদা পেতেন মায়া জনসাধারণের কাছে। এরা যেমন শক্তিশালী ছিলেন তেমনই ছিলেন রাগী।

ইটজাম্না : মায়াদের কাছে সম্ভবতঃ সবচেয়ে গুরুত্বপূর্ণ দেবতা ছিলেন এই ইটজাম্না। মায়াদের কাছে ইনিই ছিলেন সৃষ্টির দেবতা। অনেকটা ইনকাদের ভিরাকোচার মতই। মায়া পুরাণ অনুসারে তিনিই এই মহাবিশ্বের স্রষ্টা। তিনিই নাকি দিন এবং রাত্রির সৃষ্টি করেছেন। মায়ারা বিশ্বাস করত যে তিনি স্বর্গের দেবতা। তারা এটাও বিশ্বাস কোর্ট যে, এই ইটজাম্নাই তাদে লিখতে ও দিনপঞ্জী তৈরি করতে শিখিয়েছেন। মায়ান ভাষায় ইটজাম্না শব্দের অর্থ টিকটিকির বাড়ি। চিচেন ইটজার পিরামিড এই দেবতার সম্মানে গঠিত হয়েছিল।

কুকুল্কান : হিন্দুধর্মে যেমন মা মনসা সর্পদেবী; সেরূপই মায়াদের কাছে সর্পদেবতা হলেন কুকুল্কান। মায়া ভাষায় এর অর্থ পালক দ্বারা আবৃত সাপ। তবে প্রাক ধ্রুপদী যুগে এই দেবতার মর্যাদা তুলনায় কম ছিল। তিনি শক্তিশালী হয়ে ওঠেন কেবল যখন মায়ারা ধ্রুপদী যুগে মেক্সিকো শাসন করতে থাকে। বিভিন্ন মায়া দেওয়ালচিত্রে, এবং ভাস্কর্যে কুকুল্কানের চেহারা অবিকল চৈনিক ড্রাগনের মতন। প্রায় সব মায়া মন্দিরেই এর নামে পিরামিড গড়া হয়েছে।

বোলোন টজাখাব : মায়াদের কাছে এই দেবতা অনেক ক্ষেত্রেই হুরাখান নামে পরিচিত। অনেকেই মনে করেন এর নাম থেকেই স্প্যানিশ বিকৃত উচ্চারণে তা হ্যারিকেনে পরিণত হয়েছে। কেননা ইনি ছিলেন একত্রে ঝড়ের, বজ্রপাতের এবং আগুনের দেবতা। তবে ইউকাটায়েন উপকূলে হ্যারিকেনের উৎপাত সবচেয়ে বেশী এবং এই দেবতার পুজাও তাই ঐ অঞ্চলেই সবচেয়ে বেশী করা হত। মায়া ভাষায় হুরাকান বা বোলোন ট জাখাব শব্দের অর্থ একপদবিশিষ্ট দেবতা। মায়া পুরাণ অনুসারে যখন এই দেবতা ক্রুদ্ধ হয়ে ওঠেন তখনই নাকি তিনি বন্যা পাঠিয়ে মানুষকে উচিত শিক্ষা দেন।

চায়াখ : হুরাখানের মতই তিনিও বজ্রপাতের দেবতা। সাথে তিনি বৃষ্টির দেবতা এমন ধারণা ছিল মায়া কৃষকদের মধ্যে। তাই কৃষকরা ভাল বৃষ্টির জন্য তার কাছেই প্রার্থনা করতেন। তিনি নাকি প্রথমে মেঘ তৈরি করেন, তারপর বজ্রপাত উৎপন্ন করেন; শেষে বৃষ্টি নামান। এই রকমই ছিল প্রচলিত মায়া বিশ্বাস।

মায়া বিশ্বাস অনুসারে সম্রাট ছিলেন ঈশ্বর ও মানুষের মধ্যে সংযোগ রক্ষাকারী। তিনি নাকি মানুষ ও দেবতার মধ্যে মধ্যস্থতা করেন, এরকমই মায়ারা ভাবত। এই কারণেই রাজার যে কোনও আদেশকেই তারা ঈশ্বরের আদেশ হিসাবে মান্য করত। এমনকি তারা এটাও ভাবত যে, রাজা হলেন ইটজাম্নার পুত্র। অর্থাৎ দেব পুত্র।

ধর্মের দিক দিয়ে দেখলে মায়া সাম্রাজ্যের সবচেয়ে শক্তিশালী মানুষ হলেন এই পুরোহিত বা ংধপবৎফড়ঃব। এরা এমনকি মায়া আহাওয়ের চেয়ে বেশী শক্তিশালী ছিল। তারা চাইলে রাজাদেশ নাও মানতে পারত; কিন্তু তাদের আদেশ মানতে বাধ্য থাকত। এতটাই শক্তিশালী ছিল এই পুরোহিতকূল। তারা বিভিন্ন রকমের ধর্মীয় আচার অনুষ্ঠান পালন করত যাতে দেবতারা মানুষের ওপরে ক্রুদ্ধ না হন। বিখ্যাত স্প্যানিশ বই দ্য বুক অফ জাগুয়ার প্রিস্ট থেকে জানা যায় যে, তাদের ওপরে কতরকমের দায়িত্ব অর্পণ করা হয়েছিল। নীচে সেইসব দায়িত্ব পালনের তালিকা দেওয়া হল।




(সূত্র : নেট, উইকি)



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন